Thursday 13 March 2014

(২৩) আলো নয়, পেয়েছি আগুন

আলো নয়, পেয়েছি আগুন । রুটি নয়, তেতো চাঁদ একফালি।
মল্লিকার গহন গন্ধে লুকোনো কান্না ঘিরেছে আমায়।
এক ভয়ার্ত ভালবাসার আকাল থেকে, দুটি সফেদ হাত
আমার চোখে শান্তিময় পালক বোলায়, আমার রন্ধ্রে পূরে দেয় সূর্যের ভাপ।

আহা, ভালবাসা, এত চকিতে তুমি আমার নগ্ন জখম জুড়িয়ে দাও
ছিন্ন শরীরে এনে দাও স্নিগ্ধ নিরাময়
আমাকে ঘিরে থাকা হিংস্র নখ হটিয়ে
দুজন হয়ে যাই এক অখন্ড জীবন

এমন হয়েছে, হয়, চিরকাল হবে, মাতিল্দে,
মধুর, বন্য ভালবাসা! যতদিন না সময়ের আঙুল
ধরে রাখে শেষ ফুল, বিদায় জানায়

সেই আলোহীনতায় তুমি-আমি থাকব না কেউ,
তবু, পৃথিবীর ছায়ার কিনারে, আঁধারের ফাঁকে
জেগে থাকবে এক যুগল ভালবাসা।


-অনুবাদ : আনন্দময়ী মজুমদার
২০১৪/০৩/১৪

(`The fire for light, a rancorous moon for bread', XXIII, from 100 Sonnets of Love, Pablo Neruda)

No comments:

Post a Comment